উইন্ডোজ ১০-এ কর্টানার চমৎকার ১৫ টি ফিচার

উইন্ডোজ ১০-এর সাথে আশা করি সবাই ইতিমধ্যে পরিচিত হয়ে গেছেন। টেক জায়ান্ট মাইক্রোসফট উইন্ডোজ ১০-এর জন্য অন্যতম প্রধান আকর্ষণ নিয়ে এসেছে কর্টানা(Cortana)। মূলত, কর্টানা হচ্ছে মাইক্রোসফটের একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত অ্যাপ্লিকেশন যা ব্যবহারকারীর ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করতে পারে। তাই, কর্টানাকে ভার্চুয়াল রোবটের সঙ্গে তুলনা করা যেতে পারে। কর্টানা মাইক্রোসফটের কণ্ঠস্বর সক্রিয় ভার্চুয়াল সহকারী  হিসেবে কাজ করে। ইহা Bing-এর চেয়েও… Continue reading উইন্ডোজ ১০-এ কর্টানার চমৎকার ১৫ টি ফিচার

চোখকে সুরক্ষিত রাখুন কম্পিউটারের মনিটরের আলোর ক্ষতিকর প্রভাব থেকে!

আপনার মূল্যবান দু’টি চোখকে সুরক্ষিত রাখুন কম্পিউটারের মনিটরের আলোর উজ্জ্বলতার তীব্রতার ক্ষতিকর প্রভাব থেকে। হ্যাঁ, কম্পিউটারের ডিসপ্লের এই আলো অনেক সময় চোখের মারাত্মক ক্ষতিসাধন করতে পারে। তবে তা ধীরে ধীরে সংঘটিত হয়, তাই আমরা সহজে বুঝতে পারিনা। কম্পিউটার আজ আমাদের নিত্যদিনের সঙ্গী । কম্পিউটার ব্যতীত আজকের দিনে এমন কোন প্রতিষ্ঠান খুঁজে পাওয়া যাবেনা। চাকুরীর স্বার্থে অফিসে… Continue reading চোখকে সুরক্ষিত রাখুন কম্পিউটারের মনিটরের আলোর ক্ষতিকর প্রভাব থেকে!

জিমেইল অ্যাকাউন্টে টেক্সট মেসেজ ব্যাকআপ রাখার উপায়!

অনেক সময় মোবাইলের মেসেজ বক্সে বহু প্রয়োজনীয়/অপ্রয়োজনীয় মেসেজ প্রচুর পরিমানে জমা হয়ে ফোন স্টোরেজ কমে যায়। তাই আপনি ইচ্ছা করলে প্রয়োজনীয় টেক্সট মেসেজসমূহ আপনার জি-মেইল একাউন্ট-এ ব্যাক-আপ রাখতে পারেন। আজ এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করা হল। যেভাবে জিমেইল অ্যাকাউন্টে টেক্সট মেসেজ ব্যাকআপ করবেনঃ মোবাইলের এসএমএস জি-মেইল একাউন্টে ব্যাক-আপ রাখা খুব সহজ একটা ব্যাপার। এই টিউটোরিয়ালের পদ্ধতি… Continue reading জিমেইল অ্যাকাউন্টে টেক্সট মেসেজ ব্যাকআপ রাখার উপায়!

সহজেই খুজে বের করুন নিকটস্থ দ্রুতগতির পাবলিক ওয়াইফাই জোন!

আপনি পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক কে দ্রুততর করতে পারবেন না তবে একটি উপায় আছে যার মাধ্যমে সেখান থেকেও আপনি বেশ ভাল গতি(speed) নিশ্চিত করতে পারবেন।

আপনি যখন ভ্রমণ করবেন, পাবলিক ওয়াইফাই ব্যবহারের সুযোগ থাকতে পারে যেমন  বিমানবন্দরে। এখানে পাবলিক ওয়াইফাই দ্রুততম গতিতে ব্যবহারের একটি টিপস উল্লেখ করা হল। তাই আশা করি সবার ভাল লাগবে। আপনি পাবলিক ওয়াইফাই নেটওয়ার্ক কে দ্রুততর করতে পারবেন না তবে একটি উপায় আছে যার মাধ্যমে সেখান থেকেও আপনি বেশ ভাল গতি(speed) নিশ্চিত করতে পারবেন। খুজে বের… Continue reading সহজেই খুজে বের করুন নিকটস্থ দ্রুতগতির পাবলিক ওয়াইফাই জোন!

উইন্ডোজ ১০-এ স্ক্রিনশট নেয়ার দ্রুত ও সহজ তিনটি কার্যকরী টিপস!

কম্পিউটার বহারকারীদের অনেক সময়  বিভিন্ন প্রয়োজনে মনিটরের উইন্ডো থেকে স্ক্রিনশট নেয়ার প্রয়োজন পড়ে। প্রায় সব কী-বোর্ডেই Print Screen কী নামে একটি বাটন থাকে(সংক্ষেপে PrtSc কিংবা PrtScn) এই কী প্রেস করার সাথে সাথে তা পুরো স্ক্রিন ক্যাপচার (অথবা একাধিক স্ক্রিন যদি আপনি একের অধিক মনিটর ব্যবহার করে থাকেন) এবং ক্লিপবোর্ডে কপি করে নেয়। কিন্তু এই স্ক্রিনশট সেভ করতে হলে তা… Continue reading উইন্ডোজ ১০-এ স্ক্রিনশট নেয়ার দ্রুত ও সহজ তিনটি কার্যকরী টিপস!

iOS 10 ইন্সটলের পূর্বে iPhone এ আপনার ফাইলগুলোর ব্যাকআপ করবেন যেভাবে

এসে গেলো অ্যাপলের iOS 10, সাথে থাকছে গুরুত্বপূর্ণ কিছু আপডেট এবং নতুন নতুন সব ফিচার। তবে কোন কিছু আপগ্রেড করার পূর্বে এটা নিশ্চিত করা প্রয়োজন যে আপনি আপনার আইফোনের পূর্ণ ব্যাকআপ নিয়েছেন কিনা, ধরুন যদি কোন অঘটন ঘটে গেল তখন! তাহলে আগে জানতে হবে কিভাবে আইফোনের ব্যাক-আপ নেয়া যায়। দুইভাবে আপনি আপনার ব্যবহৃত আইফোনটির ব্যাক-আপ নিতে পারেন। কম্পিউটারের( via iTunes) মাধ্যমে ক্লাউডের(via iCloud)… Continue reading iOS 10 ইন্সটলের পূর্বে iPhone এ আপনার ফাইলগুলোর ব্যাকআপ করবেন যেভাবে

টরেন্ট ডাউনলোড আপনার জন্য কতটুকু নিরাপদ ও বৈধ!

আসসালামুআলাইকুম।আশা করি সবাই ভালো আছেন। আজ আমি টরেন্ট নিয়ে আলোচনার জন্য এসেছি। আশা করি আজকের লেখাটি আপনাদের টরেন্ট সম্বন্ধে যাদের ধারণা আছে এবং যারা টরেন্ট সম্পর্কে নিতান্তই অজ্ঞ তাদের সকলেরই উপকারে আসবে। টরেন্ট (Torrent) কি অনলাইনে যেকোনো ধরনের ফাইল, সফটওয়্যার, গান, নাটক, সিনেমা, গেম ইত্যাদি ডাউনলোড করার ক্ষেত্রে টরেন্টের জুড়ি নেই। বর্তমান ভার্চুয়াল জগতে ফাইল… Continue reading টরেন্ট ডাউনলোড আপনার জন্য কতটুকু নিরাপদ ও বৈধ!

উইন্ডোজ(Windows)-এ পার্টিশন (Partition) লুকানো (hide) যায় যেসব উপায়ে!

কম্পিউটারে আমাদের গুরুত্বপূর্ণ ডাটা/তথ্য আমরা C/D/E/F বিভিন্ন ড্রাইভে সংরক্ষণ করে রাখি। অনেক সময় এমন একান্তই গোপন কিছু ডাটা থাকে যা  অন্য কেউ জানলে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে আমরা ড্রাইভ হাইড করা কিংবা লুকানোর কথা চিন্তা করতে পারি। Windows-এ আমরা সাধারণত নিম্নোক্ত ৩টি উপায়  Hard Disk Drive partition লুকাতে(hide)  পারি। ১ম পদ্ধতিঃ Disk Management থেকে এখানে আমরা Local… Continue reading উইন্ডোজ(Windows)-এ পার্টিশন (Partition) লুকানো (hide) যায় যেসব উপায়ে!

অ্যান্ড্রয়েড ডিভাইসের সাহায্যে কিভাবে QR code এবং Barcode স্ক্যান করবেন?

বারকোড(Barcode)-এর সাথে কমবেশি সবাই পরিচিত। বিভিন্ন পন্যের বিশেষ করে বিদেশি পন্যের প্যাকেটের গায়ে ছোট করে উলম্ব সাদা-কালো রঙের পাশাপাশি কিছু দাগ কাটা থাকেও সাথে কিছু নম্বর। এটাকেই বার কোড বলে। এই বারকোড বিভিন্ন ডাটা ধারণ করে যা পড়ার জন্য বারকোড রিডেবল মেশিন প্রয়োজন। কিউ আর কোড(QR code) বা কুইক রেসপন্স কোড(Quick Response Code) হচ্ছে এক প্রকারের ম্যাট্রিক্স… Continue reading অ্যান্ড্রয়েড ডিভাইসের সাহায্যে কিভাবে QR code এবং Barcode স্ক্যান করবেন?

পেনড্রাইভ ও ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ কে বুটেবল করবেন যেভাবে

যারা নিয়মিত কম্পিউটার ব্যবহার করেন তারা হয়তো boot/bootable এই শব্দগুলোর সাথে পরিচিত হয়ে থাকবেন। কম্পিউটারে নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল দিতে হলে হয় বাজার থেকে ডিস্ক কিনে এনে ইন্সটল দিতে হবে অথবা পেনড্রাইভকে বুটেবল করতে হবে। “বুটেবল ডিস্ক(bootable disk)” কথাটির অর্থ হল সিডি/ডিভিডি রম(ROM) একটি অপারেটিং সিস্টেমকে ধারণ করে যা কম্পিউটারের মেইন মেমোরি বা র‍্যাম(RAM) থেকে… Continue reading পেনড্রাইভ ও ইউএসবি ফ্ল্যাশ ড্রাইভ কে বুটেবল করবেন যেভাবে