যে কারণে এখনই পোকেমন গো (Pokemon Go) ইন্সটল করবেন না!

- বিজ্ঞাপন -

Pokemon Go! নামটি শুনেনি তাকে দুর্ভাগ্যবান বলতেই হয়। তামাম দুনিয়ায় এখনকার সবচেয়ে বেশি বার উচ্চারিত স্মার্টফোন গেইম এটি। অ্যান্ড্রয়েড ও আইওএস প্লাটফর্মে এভেইলেবল হলেও উইন্ডোজে এখনও এভেইলেবল না। এটি কোন বড় কথা নয়। সবচেয়ে বড় কথা হল পোকেমন গো বাংলাদেশ, ভারত সহ অনেক দেশেই এভেইলেবল না। আর এই জন্য আমাদের দেশে অনেককেই দেখা যায় তৃতীয় কোন উৎস থেকে এপিকে ফাইল নামিয়ে মোবাইলে ইন্সটল করে গেইমটি খেলছেন। যেটি মোটেও নিরাপদ নয়।

যে কারণে এখনই পোকেমন গো (Pokemon Go) ইন্সটল করা থেকে বিরত থাকবেনঃ

ইতিমধ্যেই হাজারও স্মার্টফোনে থার্ডপার্টি সোর্স থেকে Pokemon Go ইন্সটলের কারণে ম্যালওয়ার বা স্পাইওয়ার জাতীও ভাইরাস ঢোকার খবর পশ্চিমা মিডিয়ায় এসেছে। তাই আপনার মোবাইলেও যে এভাবে ভাইরাস ছড়াবে না তার কোন নিশ্চয়তা নেই।

অনেকেই বলতে পারেন “আমার মোবাইলে অ্যান্টিভাইরাস আছে, আমার কোন সমস্যা হবে না”। আসলে অ্যান্টিভাইরাস থাকলেই যে আপনার ডিভাইস ভাইরাস ফ্রি থাকবে এমন কোন কথা নেই। এমন হলে সবাই সিকিউরিটি অ্যাপ গুলো দিয়েই নিশ্চিত থাকতে পারতো।

কিভাবে পোকেমন গো আপনার মোবাইলের নিরাপত্তার জন্য হুমকি হতে পারেঃ

সাধারনত দু ধরনের ম্যালিশিয়াস এপিকে ফাইল থাকে। প্রথমটির ভিতরেই ম্যালিশিয়াস কোড থাকে। যার কারণে আপনার মোবাইলে ভালো মানের অ্যান্টিভাইরাস থাকলে ইন্সটলের সময়ই বেশিরভাগ ক্ষেত্রে তা ব্লক হয়ে যায়। আর একধরনের এপিকে থাকে যেখানে ওরকম কোন পরিচিত ম্যালিশিয়াস কোড থাকে না। যার কারণে অ্যান্টিভাইরাস এটিকে ধরতে পারে না। এই এপিকে ইন্সটলের পর আপনার মোবাইলের ইন্টারনেট ডাটা ব্যবহার করে আরও কিছু ম্যালিশিয়াস কোড ডাউনলোড করতে পারে এমনকি আপনার মোবাইলের কন্টাক্ট লিস্ট থেকে শুরু করে অনেক ব্যাক্তিগত তথ্যই পাচার করে দিতে পারে। মানে এগুলো পিসির ট্রোজান হর্স ভাইরাসের মত কাজ করে। অথবা এটি আপনার মোবাইলে এমন কোন ম্যালিশিয়াস এড কোড (অ্যাডওয়ার) ইন্সটল করে দিতে পারে, যার কারণে আপনি মোবাইলে যেই অ্যাপই ওপেন করেন না কেন অপ্রত্যাশিত বিজ্ঞাপন দেখতে পাবেন।

- বিজ্ঞাপন -

আপনার মোবাইল ফ্লাডেড হলে রিসেট দেয়া ছাড়া কোন উপায়ই থাকবে না। আর যদি আপনার মোবাইল রুট করা থাকে, তাহলে তার সম্পূর্ণ নিয়ন্ত্রণ দুষ্কৃতিকারী অথবা কোন অটোমেটেড ভাইরাসের হাতে চলে যেতে পারে। তাই এখনই সাবধান হন।

পোকেমন গো (Pokemon Go) ভাইরাস

কিভাবে পোকেমন গো (Pokemon Go) ম্যালওয়ার থেকে বাঁচবোঃ

উত্তর খুবি সোজা। অপরিচিত সোর্স থেকে কিছু ইন্সটল দিবেন না। মোবাইলে ভালো কোন সিকিউরিটি অ্যাপ ব্যবহার করুন। আর দেখে নিন অপরিচিত সোর্স থেকে অ্যাপ ইন্সটল আপনার ফোনে অনুমোদিত কিনা। থাকলেই এখনই বন্ধ করুন। এটি করতেঃ

  • Settings > Security এ যান।
  • তারপর Unknown Sources মার্ক করা থাকলে সেটি তুলে নিন।

এটি করে রাখলেই আপনি অনেকখানি নিরাপদ থাকতে পারবেন।

কিভাবে বুঝব ইন্সটল করা পোকেমন গো (Pokemon Go) টি ম্যালিশিয়াসঃ

যদি আপনি ইতিমধ্যেই ইন্সটল করে থাকেন, তাহলে আমি বলবো রিমুভ করে দিন। যদি আপনার অতি উৎসাহী মন গেইমটি আনিন্সটল করতে না চায় তাহলে, Settings > Apps > Pokemon Go > Permissions এ যান। এবার দেখুন এটির কোন কোন বিষয়ে এক্সেস আছে। যদি দেখেন Modify contacts, Read your web history এবং Run at startup টাইপের কিছু আছে। তাহলে সাথে সাথে অ্যাপটি ডিলিট করুন। কারন নিশ্চিত ভাবে সেটি ম্যালিশিয়াস।

সব কথার শেষ কথা হল, রিস্ক নিয়ে লাভ নেই। যদি আপনার মোবাইলে আপনার পার্সোনাল একটি জিনিসও থাকে তাহলেও প্লে স্টোর বাদে অন্য কোথাও থেকে পোকেমন গো (Pokemon Go) ইন্সটল করা উচিত হবে না। পোস্টটি ভালো লাগলে শেয়ার করুন।

- বিজ্ঞাপন -