উইন্ডোজ ১০-এ স্ক্রিনশট নেয়ার দ্রুত ও সহজ তিনটি কার্যকরী টিপস!

কম্পিউটার বহারকারীদের অনেক সময়  বিভিন্ন প্রয়োজনে মনিটরের উইন্ডো থেকে স্ক্রিনশট নেয়ার প্রয়োজন পড়ে। প্রায় সব কী-বোর্ডেই Print Screen কী নামে একটি বাটন থাকে(সংক্ষেপে PrtSc কিংবা PrtScn)

এই কী প্রেস করার সাথে সাথে তা পুরো স্ক্রিন ক্যাপচার (অথবা একাধিক স্ক্রিন যদি আপনি একের অধিক মনিটর ব্যবহার করে থাকেন) এবং ক্লিপবোর্ডে কপি করে নেয়। কিন্তু এই স্ক্রিনশট সেভ করতে হলে তা পেইন্টে(Paint) পেস্ট করতে হয় যেখানে আপনার নেয়া স্ক্রিনশট-টি ইমেজ হিসেবে ক্রপ এবং ইডিট করে সেভ করা যায়।

তবে উইন্ডোজ থেকে স্ক্রিনশট নেয়ার এর চেয়ে সহজ ও দ্রুততর পদ্ধতি রয়েছে। এক্ষেত্রে তার জন্য কোন দামী অ্যাপসের প্রয়োজন পরবে না। এখানে সে বিষয়েই আলোকপাত করা হলঃ-

যেভাবে উইন্ডোজ ১০-এ সহজ ও দ্রুত স্ক্রিনশট নিবেনঃ

এক্ষেত্রে আমরা ৩ টি পদ্ধতি অনুসরণ করবো। আশা করি আপনাদের বুঝতে কোন অসুবিধে হবে না।

মডিফায়ার কী(Modifier keys) এর সাহায্যে স্ক্রিনশট

উইন্ডোজ ১০-এ এটি নতুন screen capture hotkey combination পদ্ধতি। এ পদ্ধতিতে Windows key চেপে ধরে Print Screen button একসাথে প্রেস করতে হয়। তাহলে স্ক্রিনশট টি একটি ইমেজ হিসেবে সেভ হবে এই ডিরেক্টরিতে This PC > Pictures > Screenshots যেখানে পূর্বের মত পেইন্টে পেস্ট করে সেভ করার ঝামেলা নেই।

তবে এতে একটি সমস্যা হল ইহা সমগ্র ডিসপ্লে ক্যাপচার করে নেয় যদি দ্বিতীয় আরেকটি মনিটর থাকে সেটারও। এই সমস্যা এড়াতে PrtSc বাটন প্রেস করার সময় Alt কী চেপে ধরে রাখতে হবে। এতে করে আপনার বর্তমান সক্রিয় উইন্ডো থেকে ক্যাপচার করা হবে।

দুঃখজনক হলেও সত্য যে এখানে উইন্ডোজ মডিফায়ার কী আসলে ঠিকমত কাজ করছে না। Windows + Alt + PrtSc প্রেস করা কোন কাজেই আসেনা। তাই যখন আপনি Alt + PrtSc (hotkey) ব্যবহার করবেন, সেই আগের মত আবার  পেইন্টে পেস্ট করে সেভ করতে হবে।

ওয়ানড্রাইভ (OneDrive)অথবা ড্রপবক্স (Dropbox)

আপনি যদি মাইক্রোসফটের OneDrive অথবা Dropbox ব্যবহার করে থাকেন এবং আপনার উইন্ডোজে যদি এর অ্যাপ্লিকেশন ইন্সটল করা থাকে আপনি তাহলে সব স্ক্রিন ক্যাপচারগুলো স্বয়ংক্রিয়ভাবে ক্লাউডে সেভ রাখতে পারবেন।

এই ফিচারটি Alt + PrtSc দ্বারা প্রেস করা যেকোনো ক্যাপচার ইমেজ আকারে সেভ করে পেইন্টে পেস্ট করা ছাড়া।

Print Screen কী-এর মাধ্যমে ক্যাপচার করা স্ক্রিনশট সেভ হবে হয় OneDrive > Pictures > Screenshots অথবা Dropbox > Screenshots ডিরেক্টরিতে এবং স্বয়ংক্রিয়ভাবে আপনার ক্লাউড স্টোরেজে সুসংগত(sync) হবে।

এই ফিচারটি OneDrive-এ সক্ষম(enable) করার জন্যঃ

  • Taskbar থেকে Notification Area এবং সেখানে ক্লিক করুন Show hidden icons এই বাটনটিতে।
  • লোকেশন সিলেক্ট করুন এবং OneDrive icon-এ রাইট বাটন ক্লিক করুন।
  • এবার Settings-এ ক্লিক করুন।
  • Auto Save ট্যাবটি ওপেন করুন এবং Automatically save screenshots I capture to OneDrive-এর পাশের বক্স চেক করে দিন।

capture

Dropbox-এর জন্যঃ

  • Taskbar থেকে Notification Area এবং সেখানে ক্লিক করুন Show hidden icons এই বাটনটিতে।
  • লোকেশন সিলেক্ট করুন এবং Dropbox -এ রাইট বাটন ক্লিক করুন।
  • এবার Settings-এ ক্লিক করুন।
  • ক্লিক করুন PreferencesImport ট্যাব ওপেন খুলুন।
  • Share screenshots using Dropbox এর পাশে বক্সটি চেক করুন।

আরো সুনির্দিষ্ট ভাবে স্ক্রিনশট নেয়ার জন্য রয়েছে স্নিপিং টুল (Snipping Tool)

এছাড়াও উইন্ডোজের সাথে একটি সফটওয়্যার ইন্সটল করা থাকে নাম Snipping Tool

Start button-এ ক্লিক করে টাইপ করুন  “snipping tool” অতঃপর ওপেন করার জন্য অ্যাপটিতে ক্লিক করুন । এবার আপনার উইন্ডো থেকে ক্যাপচার করার জন্য new-এর পাশে ড্রপ-ডাউন মেনুতে  ক্লিক করুন, সিলেক্ট করুন Window Snip এবং যেকোনো উইন্ডোতে ক্লিক করুন। কাস্টম সিলেকশনের জন্য ড্রপ-ডাউন মেনুতে  ক্লিক করে Free-form Snip অথবা  Rectangular Snip সিলেক্ট করতে পারেন। ক্যাপচার প্রক্রিয়া সম্পন্ন করার জন্য প্রথমে একবার ক্লিক করে ড্র্যাগ করতে থাকুন আপনার সিলেক্টেড এরিয়া পর্যন্ত। নিচের চিত্রে দেখানো হল।

snipping-tool-screenshots-windows-10

সোর্সঃ https://www.cnet.com/how-to/how-to-take-faster-screenshots-in-windows-10/