iOS 10 ইন্সটলের পূর্বে iPhone এ আপনার ফাইলগুলোর ব্যাকআপ করবেন যেভাবে

এসে গেলো অ্যাপলের iOS 10, সাথে থাকছে গুরুত্বপূর্ণ কিছু আপডেট এবং নতুন নতুন সব ফিচার। তবে কোন কিছু আপগ্রেড করার পূর্বে এটা নিশ্চিত করা প্রয়োজন যে আপনি আপনার আইফোনের পূর্ণ ব্যাকআপ নিয়েছেন কিনা, ধরুন যদি কোন অঘটন ঘটে গেল তখন! তাহলে আগে জানতে হবে কিভাবে আইফোনের ব্যাক-আপ নেয়া যায়।

দুইভাবে আপনি আপনার ব্যবহৃত আইফোনটির ব্যাক-আপ নিতে পারেন।

  1. কম্পিউটারের( via iTunes) মাধ্যমে
  2. ক্লাউডের(via iCloud) মাধ্যমে 

তবে এক্ষেত্রে আমি পিসি(কম্পিউটার) ব্যাক-আপ অপশনটিকেই সবচেয়ে বেশি প্রাধান্য দিতে চাই কারন অধিকাংশ ক্ষেত্রে ইহা একটি দ্রুত এবং সম্পূর্ণ সমাধান।

চলুন এই ব্যাক-আপ পদ্ধতিগুলো সম্পর্কে আলোচনা করা যাক।

আই টিউনসে ব্যাকআপ(Back up to iTunes)

প্রথম ধাপঃ ইউএসবি ক্যাবলের সাহায্যে আপনার আইফোনটি কম্পিউটারের সাথে সংযোগ করুন।

দ্বিতীয় ধাপঃ আপনার পূর্ববর্তী সেটআপের উপর নির্ভর করে, এই আই টিউনসের সুসঙ্গত প্রক্রিয়া(sync process) আরম্ভ হতে পারে যেখানে ব্যাকআপ তৈরির প্রক্রিয়াটিও অন্তর্ভুক্ত। যাহোক,  আপনার আইফোনটি যদি স্বয়ংক্রিয়ভাবে সিঙ্ক(sync) প্রক্রিয়াটি সম্পন্ন করতে না পারে তবে নিম্নের পদ্ধতি অনুসরণ করুন।

itunes-iphone-backup-settings

তৃতীয় ধাপঃ “Trust This Computer” এই মেসেজ পেলে বার্তাটির সম্মতিক্রমে এগিয়ে যান। আই টিউনসে, ফোন আইকনে ক্লিক করুন(উপরে বাম পার্শ্বে) আইফোনের সংক্ষিপ্ত স্ক্রিন আনার জন্য। তারপর, ব্যাক-আপ সেকশনে ক্লিক করুন Back Up Now বাটনে। আপনার সর্বশেষ ব্যাকআপ কতদিন পূর্বে হয়েছে তার উপর ভিত্তি করে সাধারণত ৩০ সেকেন্ড কিংবা বেশ খানিকটা সময় নেয়। উভয় ক্ষেত্রেই, এই পর্যন্তই। আপনার কাজ শেষ।

iphone-backup-to-pc

আপনি যদি এই ব্যাকআপের ক্ষেত্রে এনক্রিপশন প্রক্রিয়াটি সক্রিয় করতে চান তাহলে তৃতীয় ধাপে যাওয়ার আগে কেবলমাত্র Encrypt iPhone backup এই অপশনে টিক দিয়ে রাখুন।

আই ক্লাউডে ব্যাকআপ(Back up to iCloud)

প্রথম ধাপঃ নিশ্চিত করুন আপনার আইফোনটি কোন ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করা আছে কি না।

iphone-icloud-backup-in-settings

দ্বিতীয় ধাপঃ Settings আইকনে চাপুন, তারপর চাপুন iCloud 

backup-icloud  

 তৃতীয় ধাপঃ Backup-এ চাপুন, তারপর iCloud Backup অন করুন(যদি তা ইতিমধ্যে না করা হয়ে থাকে)। শেষমেশ Back Up Now-তে চাপুন। প্রক্রিয়াটি  নির্ভর করে সর্বশেষ ব্যাকআপ নিতে যে পরিমান সময় ব্যয় হয়েছে তার উপর, তাই এটা খুব তারাতারি সম্পন্ন হতে পারে আবার ঘণ্টাখানেক সময়ও লেগে যেতে পারে।

চতুর্থ ধাপঃ ব্যাকআপ প্রক্রিয়াটি সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে কিনা তা যাচাই করতে চাপুন Settings > iCloud > Storage > Manage Storage, অতঃপর আপনার আইফোন সিলেক্ট করুন। আপনি ব্যাকআপের বিস্তারিত দেখতে পারবেন সময় এবং আকার(size) সহকারে।

এবার আপনি দৃঢ় প্রত্যয়ের সাথে  iOS 10 ইন্সটল দিতে পারেন। তবে যদি কোন অঘটন ঘটেও যায় তারপরেও আপনি আপনার আইফোনের পূর্বের জিনিসগুলো পুনরূদ্ধার(restore) করতে পারবেন। কারন ব্যাক-আপ রেখেছেন যে!

সূত্রঃ https://www.cnet.com/how-to/how-to-back-up-your-iphone-before-installing-ios-10/