উইন্ডোজ(Windows)-এ পার্টিশন (Partition) লুকানো (hide) যায় যেসব উপায়ে!

- বিজ্ঞাপন -

কম্পিউটারে আমাদের গুরুত্বপূর্ণ ডাটা/তথ্য আমরা C/D/E/F বিভিন্ন ড্রাইভে সংরক্ষণ করে রাখি। অনেক সময় এমন একান্তই গোপন কিছু ডাটা থাকে যা  অন্য কেউ জানলে সমস্যা হতে পারে। সেক্ষেত্রে আমরা ড্রাইভ হাইড করা কিংবা লুকানোর কথা চিন্তা করতে পারি।

Windows-এ আমরা সাধারণত নিম্নোক্ত ৩টি উপায়  Hard Disk Drive partition লুকাতে(hide)  পারি।

১ম পদ্ধতিঃ Disk Management থেকে

এখানে আমরা Local Disk (E:) ড্রাইভটি hide করবো।

all drive

চিত্র-১: কম্পিউটারের সবগুলো ড্রাইভ

- বিজ্ঞাপন -

১ম ধাপঃ My computer থেকে মাউসের রাইট বাটন ক্লিক করে Manage-এ সিলেক্ট করতে হবে।

manage

চিত্র-২: Computer->Manage

২য় ধাপঃ এবার Computer Management-এর Disk Management-এ গিয়ে Local Disk (E:) ড্রাইভটির মাউসের রাইট বাটন ক্লিক করে Change Drive Letter and Paths সিলেক্ট করতে হবে।

Change Drive Letter and Paths

চিত্র-৩: Disk Management->Local Disk (E:)->Change Drive Letter and Paths

৩য় ধাপঃ Change Drive Letter and Paths-এর অপশনে দেখবেন শুধু E ড্রাইভই সিলেক্ট করা আছে। এবার Remove ক্লিক করে Yes প্রেস করতে হবে।

drive hide

চিত্র-৪: ড্রাইভ হাইড করার সর্বশেষ পর্যায়

অতঃপর আপনার কাঙ্ক্ষিত ড্রাইভটি আর কম্পিউটারে দেখা যাবেনা।

    drive not shown

চিত্র-৫: Local Disk (E:) আর দেখা যাচ্ছে না

Unhide Drive

লুকানো ড্রাইভটিকে এবার পুনরায় ফিরে পাওয়ার জন্য উপরের বর্ণিত ১ম ও ২য় ধাপ অনুসরণ করুন। অতঃপর Change Drive Letter and Paths-এর অপশনে Add… ক্লিক করে Assign the following drive letter-এ E সিলেক্ট করে OK বাটনে ক্লিক করতে হবে। প্রসেস শেষ হলে দেখা যাবে Local Disk (E:) আবার পুনরায় চলে এসেছে।

unhide -

চিত্র-৬: Unhide drive

২য় পদ্ধতিঃ Command Prompt থেকে

এবার আমি এখানে আমার Local Disk (D:) ড্রাইভটি নিয়ে কাজ করব।
১ম ধাপঃ Run-এ গিয়ে Open: এ লিখুন cmd এবং OK প্রেস করুন। এবার C:\Users\YourComputerName> এরকম কিছু লেখা আসবে যেখানে আপনার কমান্ড দিতে হবে। টাইপ করুন diskpart এবং এন্টার প্রেস করুন।
২য় ধাপঃ এবার আরেকটি নতুন উইন্ডো আসবে Command Prompt-এর যেখানে টাইপের অপশনটি DISKPART> এর জায়গায় থাকবে। টাইপ করুন list volume এবং এন্টার প্রেস করুন। অতঃপর আপনার সবগুলো ড্রাইভ দেখা যাবে।
৩য় ধাপঃ টাইপ করুন select volume D/select volume 3 এবং এন্টার প্রেস করুন।
৪র্থ ধাপঃ DISKPART> এ টাইপ করুন remove letter D এবং এন্টার প্রেস করুন। এবার Local Disk (D:) ড্রাইভটি সম্পূর্ণ ভাবে লুকিয়ে(hide) হয়ে গেছে।

Unhide Drive

১ম-৩য় ধাপ পর্যন্ত অনুসরণ। অতঃপর DISKPART> এ টাইপ করুন assign letter D এবং এন্টার প্রেস করুন। My Computer-এ দেখুন আপনার ড্রাইভটি সফলভাবে unhide হয়েছে। cmd তে hide এবং unhide-এর পুরো বিষয়টিকে নিচে চিত্রের সাহায্যে দেখানো হল।

cmd hide-unhide

চিত্র-৭: Command Prompt-এ কম্পিউটার হার্ড ডিস্ক ড্রাইভ hide এবং unhide করা

৩য় পদ্ধতিঃ সফটওয়ারের সাহায্যে

এক্ষেত্রে “MiniTool Partition Wizard” এই সফটওয়্যারটি ব্যবহার করা যেতে পারে। এই লিংক  এ ক্লিক করে সরাসরি  সফটওয়্যারটি ডাউনলোড করা যাবে। নিম্নে সফটওয়্যারটির ইন্সটল করার পদ্ধতিসমূহ দেখানো হল।

minitoolinstall

 

 

চিত্র-৮: সফটওয়্যার ইন্সটল করা

আমি এখানে Local Disk (E:) ড্রাইভটি নিয়ে কাজ করবো। সফটওয়্যারটি ইন্সটল হওয়ার পর ওপেন করলে সবগুলো ড্রাইভ দেখা যাবে। সেখান থেকে E: তে মাউসের রাইট বাটনে ক্লিক করলে অনেকগুলো অপশন দেখা যাবে। সেক্ষেত্রে Hide Partition সিলেক্ট করতে হবে।

hiding

চিত্র-৯: E Drive hide করা

এবার সফটওয়্যারটির উপরে বাম দিকে Apply icon-এ ক্লিক করতে হবে। তাহলে Apply Changes-এ Yes ক্লিক করতে হবে। তাহলে অল্প কিছুক্ষণের মধ্যে ড্রাইভটি hide হয়ে যাবে।

apply changes

চিত্র-১০: Apply Changes

Unhide Drive

Unhide করার জন্য hide করা ড্রাইভটি সিলেক্ট করতে হবে। এখানে যদি একের অধিক ড্রাইভ hide করা থাকে এবং অথবা ডুয়েল বুট করা থাকে তাহলে উপরের দেয়া বিভিন্ন অপশনে তথ্যগুলো থেকে নিশ্চিত হতে হবে আপনার কাঙ্ক্ষিত ড্রাইভটি  আসলে কোনটি। যেমনঃ Capacity, Used, Unused, File System Type এগুলো। অতঃপর সিলেক্ট করা ড্রাইভটিতে মাউসের রাইট বাটনে ক্লিক করে অনেকগুলো অপশনের মধ্য থেকে  Unhide Partition অপশনটিতে ক্লিক করতে হবে।

unhide

চিত্র-১১: Unhide Partition অপশনটি সিলেক্ট করা

এবার নতুন একটি অপশনে আপনার ড্রাইভটির Letter সিলেক্ট করতে বলা হবে। hidden drive টি যা ছিল তাই অর্থাৎ E সিলেক্ট করে OK ক্লিক করতে হবে। নিচে চিত্রের সাহায্যে তা দেখানো হল।

set drive letter

চিত্র-১২:  hidden drive-এর Letter ঠিক করে দেয়া

এখন আবার Apply তে ক্লিক করতে হবে। Discard-এ ক্লিক করলে কিন্তু আর ড্রাইভটি Unhide হবেনা। অতঃপর Apply Changes-এ Yes ক্লিকের মাধ্যমে খুবই অল্প সময়ের মধ্যেই আপনার hidden drive টি পুনরায় ফিরে পাবেন। তবে এক্ষেত্রে যদি My Computer-এ আলোচ্য ড্রাইভটি দেখা না যায় অর্থাৎ তখনো লুকানো অবস্থায় থাকে তাহলে আপনার কম্পিউটার রি-স্টার্ট দিন। দেখবেন ড্রাইভটি চলে এসেছে।

ApplyDiscard

চিত্র-১৩:  Drive unhide করার জন্য Apply অপশনে সিলেক্ট করা

এখানে আমি কাজের সুবিধার্থে Windows 7-এ সবগুলো ধাপ প্রয়োগ করেছি। স্ক্রিনশটগুলো ভালোমত দেখতে না পারলে চিত্রের উপর ক্লিক করুন তাহলে তা আপনার স্ক্রিনে স্পষ্ট ভেসে আসবে। কোন সমস্যা হলে আমার সাথে যোগাযোগ করতে পারেন। পরবর্তী টিউটোরিয়াল পর্যন্ত বিদায়।

- বিজ্ঞাপন -

1 COMMENT