অ্যান্ড্রয়েড ডিভাইসের সাহায্যে কিভাবে QR code এবং Barcode স্ক্যান করবেন?

- বিজ্ঞাপন -

বারকোড(Barcode)-এর সাথে কমবেশি সবাই পরিচিত। বিভিন্ন পন্যের বিশেষ করে বিদেশি পন্যের প্যাকেটের গায়ে ছোট করে উলম্ব সাদা-কালো রঙের পাশাপাশি কিছু দাগ কাটা থাকেও সাথে কিছু নম্বর। এটাকেই বার কোড বলে। এই বারকোড বিভিন্ন ডাটা ধারণ করে যা পড়ার জন্য বারকোড রিডেবল মেশিন প্রয়োজন।

কিউ আর কোড(QR code) বা কুইক রেসপন্স কোড(Quick Response Code) হচ্ছে এক প্রকারের ম্যাট্রিক্স বারকোড বা দ্বিমাত্রিক বারকোড। এটাও কোড আকারে তথ্য ধারণ করে। তবে UPC Barcode-এর তুলনায় ইহা অনেক বেশি তথ্যধারণ করতে পারে এবং তথ্য দ্রুত পুনরুদ্ধার করতে পারে।

আজকাল অফিসিয়াল আইডি কার্ড কিংবা অফিস/ইউনিভার্সিটিতে প্রবেশ করার পাঞ্চ-কার্ডেও এসবের ব্যবহার লক্ষণীয়। এছাড়া আরো বিভিন্ন জায়গায় এর ব্যবহার বিস্তৃত।
পার্থক্যের সুবিধার্থে নিচের চিত্রে QR code এবং Barcode দেখানো হল।qrbarcode

কিভাবে কিউআর কোড (QR Code) এবং বারকোড (Barcode) স্ক্যান করবেনঃ

ধরুন, আপনি একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন আপনার ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে অনলাইন থেকে নামিয়ে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে ইন্সটল করতে চান যেহেতু বাসায় ওয়াইফাই নেই যে সরাসরি মোবাইল দিয়ে ইন্টারনেটে প্রবেশ করে ইন্সটল দিবেন অথবা আপনার মোবাইল ইন্টারনেটে পর্যাপ্ত ডাটা নেই। তাহলে সেক্ষেত্রে আপনাকে প্রথমে অনলাইন থেকে ঐ অ্যাপ ডাউনলোড করতে হবে এবং কার্ড-রিডারের সাহায্যে মেমোরি কার্ডে নিয়ে তারপর তা আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে সংযোগ করে ইন্সটল করতে হবে। এত ঝামেলা!!!
যদি সেই সফটওয়্যারের কোন QR code অথবা Barcode থাকে তাহলে তা স্ক্যান করে অতি সহজেই আপনার অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইলে ইন্সটল করতে পারেন। তবে তার জন্য এমন কোন অ্যান্ড্রয়েড অ্যাপ দরকার যা QR code অথবা Barcode কিংবা উভয়ই স্ক্যান করতে পারে।

QR code এবং Barcode স্ক্যান করার অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন

- বিজ্ঞাপন -

প্লে-স্টোরে আপনি QR code ও Barcode-এর জন্য আলাদা আলাদা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন পাবেন। তাই অনেক খুঁজে ভাল রেটিং দেখে আপনাদের জন্য একটা অ্যাপ্লিকেশনের সন্ধান নিয়ে এসেছি যা QR code এবং Barcode উভয়ই রিড/স্ক্যান করতে পারে। নাম হচ্ছে QR Code Reader Extreme। অ্যাপ্লিকেশনটি গুগল প্লে-স্টোর থেকে ফ্রি ডাউনলোড করতে পারেন। ডাউনলোড লিঙ্ক
এই অ্যাপ্লিকেশনের সাহায্যে কোন QR code অথবা Barcode মোবাইল ক্যামেরার মাধ্যমে স্ক্যান করে এর সংশ্লিষ্ট গোপন নম্বর/তথ্য/ডাটা দেখতে পারবেন। আশা করি, এই অ্যাপটি ব্যবহারের মাধ্যমে আপনি উপকৃত হবেন।
পরবর্তীতে নতুন কোন বিষয় নিয়ে আবার আলোচনা করা হবে। ভাল থাকুন। ধন্যবাদ সবাইকে।

Image Credit: androidpit.com

- বিজ্ঞাপন -